breaking

Sunday, 20 June 2021

এমনভাবে স্পন্সরদের ছবি সরতে থাকলে তার প্রভাব কি পড়বে?

চলতি ইউরো মরশুমে পর্তুগাল ও হাঙ্গেরির ম্যাচের পর একটি ঘটনাকে কেন্দ্র করে সারা পৃথিবীতে শোরগোল পড়ে যায়। ১৪ই জুন গ্রুপ-F এর ম্যাচ শেষের পর প্রেস মিটিং চলাকালীন পর্তুগাল টিমের ক্যাপ্টেন তথা কিংবদন্তি ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ইউরো ২০২০ এর অন্যতম স্পন্সর কোকাকোলার দুটি বোতলকে ক্যামেরার সামনে থেকে সরিয়ে তার পরিবর্তে জল খাবার পরামর্শ দেন। আপাতদৃষ্টিতে এটি একটি ছোট ঘটনা বলে মনে হলেও এর প্রভাব কিন্তু যথেষ্ট পরেছে। পরদিন শেয়ারবাজার খোলার সাথে সাথে দেখা যায় কোকাকোলার শেয়ার প্রাইস $৫৬.১০ থেকে$৫৫ .২২ এ নেমে যায়, অর্থাৎ কোম্পানির প্রায়$৪ বিলিয়ন এর ঘাটতির সম্মুখীন হতে হয়।

রোনাল্ডোর পাশাপাশি আরও অনেক খেলোয়াড়রাও এমন কাজ করতে শুরু করেছে। আবার, স্পন্সরদের লোগো বা রেপ্লিকা সরিয়ে ফেলার ঘটনাও কিন্তু নতুন নয়, এর আগেও এমন ঘটনা বহুবার দেখা গেছে। উদাহরণস্বরূপ বলা যায়-- হাশিম আমলা, মঈন আলীর মতো ক্রিকেটাররা তাদের জার্সিতে  অ্যালকোহল কোম্পানির লোগো রাখতে অস্বীকৃত হন।
এখন প্রশ্ন হল এমন ঘটনা কতটা সমর্থনযোগ্য? যদি মানবিক বা বিশ্বাসের দিক থেকে বিচাার করা হয় তবে বলা যাায় ঘটনাগুলি অবশ্যই যথাযোগ্য। কিন্তু প্রশ্নন অন্য জায়গায়, যদি এমন ভাবে সর্বত্র সব খেলোয়াড়রা স্পন্সরদের বহিষ্কার শুরু করে তবে এত বড়় বড় অনুষ্ঠান পরিচালনা করা সম্ভব হবে কি?
সারা পৃথিবীর সমস্ত টিভি প্রোগ্রাম, টিভি চ্যানেল চ্যানেল, মিডিয়া, বড় বড় খেলার অনুষ্ঠান, ফেসবুক, ইউটিউব, গুগলের মত ডিজিটাল মাধ্যম সমস্ত কিছুই এই সমস্ত কোম্পানিগুলির স্পনসর্শিপ ও অ্যাডের উপর ভিত্তি করেই চালিত হয়। এক কোকাকোলা American Idol, Apple iTunes, NBA, NASCAR এ স্পন্সর করে থাকে। একের পর এক কোম্পানিগুলি যখন দেখবে এই স্পন্সরশীপের তাদের লাভের চেয়ে লোকসানই বেশি হচ্ছে, তখন তারা আদেও স্পন্সর করবে কি? যারা এই সমস্ত কম্পানির প্রোডাক্টগুলো সরানো কে খেলোয়াড় বা যেকোন সেলিব্রিটিদের ব্যক্তিগত অভিমত বলেছেন, তাদের জানতে হবে এই অনুষ্ঠান গুলি কোন ব্যক্তিগত অনুষ্ঠান নয়। এত বড় মাপের সেলিব্রিটিদের ছোট থেকে ছোটতম ঘটনার প্রভাব যথেষ্ট বড় হয়, আর সেই সমস্ত ঘটনার ক্ষতির সম্মুখীন হতে হয় আয়োজক সংস্থা ও স্পন্সরদের। যদি সোশ্যাল ইনফ্লুয়েন্সার্স হিসেবে কোন প্রোডাক্ট ব্যবহার না করার পরামর্শ দিতেই হয় তবে সেক্ষেত্রে ব্যক্তিগত মাধ্যমকেই ব্যবহার করা যুক্তিযুক্ত।
কোকাকোলার মত সব ড্রিংস এর গুণগত মান নিয়ে প্রশ্ন থাকতেই পারে,  সেই কারণেই যদি তার বয়কট হয় তবে বলতে হয় বহু গাড়ি, এলেক্ট্রনিকস প্রডাক্ট, বেটিং কম্পানি বড় বড় অনুষ্ঠান এর স্পন্সর করে থাকে। যেমন ভারতীয় ক্রিকেট দলের জার্সিতে বহুদিন উইলস নামক সিগারেট প্রস্তুতকারী সংস্থার লোগো জ্বলজ্বল করত, এখনো MPL, BETWAY এর মত কোম্পানিগুলোকে স্পন্সর করতে দেখা যায়। এদের প্রত্যেকেরই কোনো না কোনো খারাপ প্রভাব সমাজে পরে, তবে তাদের কেউ সরিয়ে ফেলা যুক্তি যোগ্য নয় কি?