breaking

Tuesday 13 July 2021

ইউজিসির নতুন ইতিহাস সিলেবাসে বেধেছে বিতর্কের দানা


ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন বা ইউজিসি এর তরফ থেকে সদ্য বিভিন্ন বিষয়ের পাঠ্যসূচির পরিবর্তন করা হয়েছে। কিন্তু সবচেয়ে বেশি বিতর্কের দানা বেঁধেছে ইতিহাসের স্নাতক বিষয়ের পাঠ্যসূচিকে নিয়ে। নতুন পাঠ্যসূচিতে ইন্ট্রোডাকশন অফ ইন্ডিয়া নামে একটি  চ্যাপ্টার যোগ করা হয়েছে, যেখানে সিন্ধু সভ্যতার উপর জোর থাকলেও নেই মধ্যযুগের ইতিহাস।
নতুন পাঠ্যসূচিতে সরস্বতী সভ্যতার কথা উল্লেখ আছে। সেখানে রামায়ণ ও মহাভারতের উপর যথেষ্ট জোর দেয়া হয়েছে। কিন্তু ইতিহাসের রেফারেন্স হিসেবে বাদ পড়েছে ইরফান হাবিব রামশরণ শর্মা ও রোমিলা থাপার এর মত ঐতিহাসিকদের রেফারেন্সগুলো। এই নিয়ে শিক্ষাবীদদের একাংশের মধ্যে দানা বেঁধেছে ক্ষোভ। অনেকেই এই নতুন পাঠ্যসূচিকে হিন্দুত্ববাদী প্রপাগণ্ডা হিসেবে প্রচার করছেন।
এই নতুন পাঠ্যসূচিতে রামায়ণ ও মহাভারতের উপর যেমন জোর দেয়া হয়েছে তেমনি বেদ পুরান ও উপনিষদকেউ ঐতিহাসিক উপাদান হিসেবে ব্যবহার করা হয়েছে। এখানে মোঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা বাবরদের হানাদার হিসেবে দেখানো হয়েছে। ঐতিহাসিকদের একাংশের মধ্যে ক্ষোভের দানা বাধলেও কিছু মানুষ এই পরিবর্তনকে সাদরে আমন্ত্রণ জানিয়েছেন। তাদের মতে ইদানিং কালীন ইতিহাস ছিল সম্পূর্ণ ভ্রান্ত, এখানে ভারতের সঠিক ইতিহাস দেখানোর পরিবর্তে মুঘল তথা মধ্যযুগীয় ইসলামিক সাম্রাজ্যের ইতিহাসকে অতিরিক্ত মাত্রায় অতিরঞ্জিত ভাবে পরিবেশন করা হয়েছে।
প্রসঙ্গত উল্লেখ্য, নতুন পাঠ্যসূচিতে যেমন বাদ পড়েছে মধ্যযুগীয় ভারতের ইতিহাস তেমনি সতীদাহ প্রথা রদ, উপনিবেশিক উদার বাণিজ্য নীতির মত বিষয়গুলি ও বাদ পড়েছে।।