breaking

Tuesday 7 February 2023

এশিয়ার প্রথম “নিউজ পেপার” ও হিকির পরিণতি

১৮ শতকের শেষ দিকে বিশেষ করে পলাশীর যুদ্ধ (১৭৫৭) ও বক্সারের যুদ্ধের (১৭৬৪) পর তাদের ব্যবসা আরো ফুলে ফেঁপে উঠতে শুরু করে। সেই সময় ইংল্যান্ডে যেখানে একজন কর্মচারীর বছরের গড় ইনকাম ছিল প্রায় ১৭ পাউন্ডের কাছাকাছি সেখানে ভারতে একজন ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মচারীর বছরে গড় ইনকাম ছিল ৮০০ পাউন্ডের কাছে। 
                 (জেমস অগাস্টাস হিকি)
         এই বিপুল পরিমাণ অর্থ কমানোর সুযোগ কেউ হাতছাড়া করতে চায়নি, ঝাঁকে ঝাঁকে ব্রিটিশরা ভারতে আগমন করতে শুরু করে। এঁদের একজন ছিলেন জেমস আগষ্টাস হিকি।
ভারতে আসার পর হিকি এক বিপুল পরিমাণে অর্থ নিয়োগ করেন ছাপাখানা বা মুদ্রণ শিল্পে। প্রাথমিক ভাবে সরকারি সমস্ত বিল ও কাগজপত্র ছাপাবার কাজের টেন্ডার পেয়ে তার কাজ করতে শুরু করে কিন্তু কাজের শেষে তাঁর মূল্য তিনি পাননি। কোম্পানি তাঁর বকেয়া পুরো মেটাতে অস্বীকার করে।
       এমতাবস্থায়, বিকল্প কাজরূপে হিকি সংবাদপত্র ছপাবার পরিকল্পনা শুরু করেন। এভাবেই ১৭৮০ সালে ছাপা হয় ভারত তথা এশিয়ার প্রথম সংবাদপত্র “হিকির বেঙ্গল গ্যাজেট”। প্রাথমিক ভাবে একটি অরাজনৈতিক সংবাদপত্র রূপে পথ চলা শুরু হলেও অচিরেই তা পরিবর্তন হতে থাকে।
        সেই সময় বাংলার গভর্নর ওয়ারেন হেস্টিংস বিচার ব্যবস্থা, সংবাদ মাধ্যম, আইন সমস্ত কিছু নিজের কুক্ষিগত করতে শুরু করেন। চারিদিকে দুর্নীতি চরম সীমায় পৌঁছতে শুরু করে। হিকি এই দেখে চুপ থাকতে পারেননি। তাঁর পত্রিকায় তিনি “পুলবান্দি” (ব্রীজ নির্মাণ) স্ক্যাম সম্বন্ধে খবর প্রকাশ করতে শুরু করেন। অচিরেই বেঙ্গল গ্যাজেট সরকারের চক্ষুশূল হয়ে ওঠে। বেঙ্গল গ্যাজেটের পরিবর্তে সরকার ইন্ডিয়া গ্যাজেটকে প্রাধান্য দিতে শুরু করে। তাতেও কোনো লাভ হয়নি হিকি তাঁর কাজ কাজ চালাতেই থাকে। পরিশেষে হিকির জেল হয় আর বেঙ্গল গ্যাজেট বন্ধ।
    মাত্র ২বছর বেঙ্গল গ্যাজেট চললেও তার প্রভাব সুদূর প্রসারী ছিল। ভারতের সংবাদপত্রের পথচলা এর হাত ধরেই শুরু। এক কথায় বলা চলে বেঙ্গল গ্যাজেট ছিল ভারতে সংবাদপত্রের পাইওনিয়ার।।