breaking

Friday 3 March 2023

পশ্চিমবঙ্গের জাতীয় উদ্যানসমূহ

জাতীয় উদ্যান হলো সেই সমস্ত বনাঞ্চল যা কেন্দ্রীয় সরকারের সরাসরি তত্ত্বাবধানে বন্যপ্রাণী ও উদ্ভিদের রক্ষণার্থে সংরক্ষিত, যেখানে শিকার সম্পূর্ণ নিষিদ্ধ। আর অভয়ারণ্য জাতীয় উদ্যান থেকে তুলনামূলক ছোট, যেখানে সংরক্ষণ প্রয়োজন এমন পশু ও উদ্ভিদের রাখা হয়ে থাকে। অভয়ারণ্য রাজ্য সরকারের তত্ত্বাবধানে থাকে। ভারতে মোট জাতীয় উদ্যানের সংখ্যা ১০৬ টি, যার মধ্যে পশ্চিমবঙ্গে আছে ৬ টি।
List of National Parks in West Bengal: এই ৬ টি জাতীয় উদ্যানের নাম, বিস্তৃত এলাকা এবং প্রতিষ্ঠার সাল নীচে আলোচনা করা হলো:-

১. সুন্দরবন জাতীয় উদ্যান: পশ্চিমবঙ্গের দক্ষিণে মূলত দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা জেলায় ৩,৪৮৩ বর্গ কিমি জায়গা নিয়ে বিস্তৃত। বর্তমানে সুন্দরবন আলাদা জেলা হিসেবে বানানোর প্রস্তাব পেশ করা হয়েছে। ভারত ও বাংলাদেশ উভয় জায়গায় অবস্থান হলেও প্রায় ৬৬% এর মত অধিকার বাংলাদেশের হাতে ও ৩৪% ভারতে। ম্যানগ্রোভ অরণ্যের জন্য সুন্দরবন বিখ্যাত, যা একটি প্রাকৃতিক ব্যারিয়ার হিসেবে কাজ করে। এছাড়াও রয়েল বেঙ্গল টাইগার, কুমীর ও বিভিন্ন সরীসৃপের জন্যও এর খ্যাতি। ১৯৭৩ সালে সুন্দরবন টাইগার রিজার্ভ ও ১৯৭৭সালে বন্যপ্রাণী অভয়ারণ্য হিসেবে স্বীকৃতি লাভ করে। ৪ঠা মে ১৯৮৪, সুন্দরবনকে জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করা হয় এবং ১৯৮৭ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা দেওয়া হয়।  ১৯৮৯ সাল থেকে এটি বায়স্ফিয়ার রিজার্ভ হিসেবে বিবেচিত এবং ২০১৯ সালে একে রামসার সাইট হিসেবে মনোনীত করা হয়।
২. সিঙ্গালিলা জাতীয় উদ্যান: দার্জিলিং জেলার সিঙ্গালিলা রিজে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭০০০মিটার উপরে জাতীয় উদ্যানটি অবস্থিত। ১৯৮৬ সাল থেকে এটি বন্যপ্রাণী অভয়ারণ্য  ও ১৯৯২ সাল থেকে জাতীয় উদ্যান হিসেবে বিবেচিত। ফালুট থেকে সন্দাকফু ট্রেকিংয়ের পথ হিসেবে জন্য এই উদ্যানটি বিখ্যাত।
৩. নেওরা ভ্যালি জাতীয় উদ্যান: পশ্চিমবঙ্গের কালিম্পং জেলায় অবস্থিত এই জাতীয় উদ্যানটি ৮৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। ১৯৮৬ এটি জাতীয় উদ্যানের তকমা পায়। রেড পান্ডার জন্য বিখ্যাত।
৪.গরুমারা জাতীয় উদ্যান: পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলাতে অবস্থিত এই জাতীয় উদ্যান ভারতীয় গন্ডারের জন্য বিখ্যাত। ১৯৯৪ সালে এটি জাতীয় উদ্যানের তকমা পায়। হিমালয়ের পাদদেশে ডুয়ার্সে অবস্থিত।
৫. বক্সা জাতীয় উদ্যান: বক্সা জাতীয় উদ্যান ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে অবস্থিত একটি জাতীয় উদ্যান। এটি পশ্চিমবঙ্গের উত্তর দিকে বক্সা পাহাড় এলাকায় অবস্থিত। জাতীয় উদ্যানের আয়তন প্রায় ৭৬০ বর্গ কিলোমিটার। জাতীয় উদ্যানের মধ্যে একটি বাঘ সংরক্ষণ কেন্দ্র বা টাইগার রিজার্ভ রয়েছে। এই জাতীয় উদ্যানে বাঘ, সিভেট ও রেড জাঙ্গল ফাউল দেখা যায়। গাঙ্গেয় সমভূমির থেকে ৬০ মিটার উচ্চতা থেকে উত্তরে হিমালয়ের ১৭৫০ মিটার উচ্চতা অবধি বিস্তৃত। প্রায় ২৮৪টি প্রজাতীর পাখি এখানে সংরক্ষিত।
৬. জলদাপারা জাতীয় উদ্যান: আলিপুরদুয়ার জেলায় অবস্থিত এই জাতীয় উদ্যানটি ২০১২ সালে জাতীয় উদ্যানের তকমা পায় ও ১৯৪১ সাল থেকে এটি অভয়ারণ্য হিসেবে গণ্য হত। উদ্যানটি তোর্সা নদীর তীরে অবস্থিত, প্রায় ২১৬.৫১ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। সবচেয়ে বেশি ভারতীয় শিং গন্ডার দেখতে পাওয়া যায়।।