breaking

Monday 26 July 2021

ভারতীয় সিনেমায় দৃশ্যত প্রথম চুম্বন দৃশ্য

    1913 সালে দাদাসাহেব ফালকের “রাজা হরিশচন্দ্র” এর হাত ধরে ভারতীয় সিনেমা জগতের পথ চলা শুরু। শতাধিক বছর পার করে এসেছে ভারতীয় সিনেমা জগৎ। বোম্বে ফিল্ম ইন্ডাস্ট্রির পাশাপাশি সারা ভারত জুড়ে স্থানীয় ভাষাভিত্তিক সিনেমা ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে, যারা রীতিমতো টক্কর দিচ্ছে বলিউডকে। এই শতাধিক বছরে ভারতের সিনেমার বহুল পরিবর্তন ঘটেছে। সিনেমার টেকনোলজি, মেকিং, কালার হয়েছে অত্যাধুনিক মানের। একবিংশ শতাব্দীতে সমাজের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন ঘটেছে সিনেমার দৃশ্যেও। এখন সিনেমাতে সাবলীল দৃশ্য রীতিমতো নর্মাল, চুম্বন দৃশ্য হয়ে দাঁড়িয়েছে প্রেম প্রকাশের এক স্বাভাবিক মাধ্যম রূপে।
   সিনেমার একদম প্রাথমিক পর্যায়ে ভারতীয় দর্শকের সামনে এমন সাবলীল দৃশ্য তুলে ধরা সাহস কিন্তু খুব কম লোকেরই ছিল। ১৯৩৩ সালে মুক্তি পায় জন হান্ট পরিচালিত “কর্মা” সিনেমাটি। এই ছবিরই একটি দৃশ্যে অভিনেত্রী দেবীকা রানী কে তার পার্শ্ব অভিনেতা তথা বাস্তব স্বামী হিমাংশু রাইকে চুম্বন করে সাপের বিষ তুলতে দেখা যায়। যদিও চুম্বনটি আধুনিক লিপলক কিসের মত নয় তবুও তা ছিল যথেষ্ট এরোটিক।
    “কর্মা” সিনেমাটির একটি ইন্দো- জার্মান- ব্রিটিশ যৌথ উদ্যোগে বানানো বহুভাষিক সিনেমা। এই ছবিতে বাবার অমত সত্বেও রাজকুমারীর এক রাজকুমারের প্রেমে পড়ার কাহিনী তুলে ধরা হয়েছে। সিনেমাটি মুক্তি পাবার পর দেবিকা রানী তার অভিনয়ের জন্য বহুল প্রশংসা পেলেও, ছবিটির হিন্দি ভার্শন “নাগান কি রাগিনী” দর্শকের মন জয় করতে পারেনি এমনকি বোল্ড দৃশ্যের জন্য সমালোচনার সম্মুখীনও হতে হয়।
      
    যদিও দেবিকা রানি চুম্বনদৃশ্যটি যথেষ্ট সাহসিক ছিল তবুও এটি কিন্তু ভারতীয় সিনেমার প্রথম চুম্বন দৃশ্য নয়। প্রথম এমন দৃশ্য দেখতে পাওয়া যায় ফ্রাঞ্জ অস্টেন ও হিমাংশু রাই এর যৌথ উদ্যোগে বানানো একটি নির্বাক ছবি “A Through of Dice”(১৯২৯)তে। অভিনেত্রী সীতাদেবী ও অভিনেতা চারু রায় কে এই দৃশ্যতে অভিনয় করতে দেখা যায়। সিনেমাটিতে এক রাজার সঙ্গে একজন সন্ন্যাসীর মেয়ের প্রেমের কাহিনী তুলে ধরা হয়েছে। ২০০৮ সালে ১৩ ই জুন টরেন্টো ফিল্ম ফেস্টিভ্যালে সিনেমাটি কে পুনরায় দেখানো হয়। ফ্রাঞ্জ অস্টেন ও হিমাংশু রাই একত্রে বহু ইন্দো জার্মান সিনেমায় কাজ করেছেন। ১৯৩৯ সালে হিমাংশু রাইকে নাৎসি দের সাথে যোগাযোগ রাখার দায়ে গ্রেপ্তার করা হয়।