breaking

Monday 6 December 2021

দ্বিতীয় বিশ্বযুদ্ধে আহত সৈনিকদের মনোরঞ্জনের জন্য আয়োজিত খেলা থেকে প্যারালিম্পিক্স হয়ে ওঠার কাহিনী

খেলাধুলা চিরকালই মানুষের অন্যতম প্রধান আমোদ-প্রমোদের মাধ্যম হিসেবে বিবেচিত হয় এসেছে। বিশ্বের সমস্ত প্রাচীন সভ্যতা গুলিতে তা ভারত, চীন, সুমেরীয় বা গ্রিক সভ্যতা যাই হোক না কেন সর্বত্রই ঐক্যবদ্ধভাবে খেলাধুলার নিদর্শন পাওয়া যায়। খেলাধুলা বিশেষত প্রতিযোগিতামূলক খেলাধুলা মানুষের মধ্যে সৌভ্রাতৃত্ববোধ কে আরো বাড়িয়ে তোলে, এমনকি যুদ্ধের অবসান ঘটানোরও ক্ষমতা তার মধ্যে আছে।
   বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রতিযোগিতামূলক শিক্ষার আসর হলো অলিম্পিক্স বা বলতে হয় সামার অলিম্পিক্স। অলিম্পিক্সের ইতিহাস 3000 বছর পূর্বে গ্রিসের এথেন্স থেকে শুরু হলেও, আধুনিক অলিম্পিকের পথ চলা 1876 খ্রিস্টাব্দ থেকেই শুরু। প্যারা অলিম্পিক্সের সূচনা তার আরো অনেক পরে। ধীরে ধীরে প্যারা অলিম্পিক্সও মানুষের মধ্যে জনপ্রিয়তা অর্জন করে চলেছে।
শারীরিকভাবে প্রতিবন্ধীদের খেলাধুলা যেমন ছিল খুবই চ্যালেঞ্জিং তেমনি তাদের খেলাধুলার জন্য তেমন কোনো  অবস্থার নিদর্শনও সারা পৃথিবী জুড়ে খুঁজে পাওয়া মুশকিল ছিল। বধিরদের জন্য কোন ক্লাবের নিদর্শন মেলে জার্মানির বার্লিন শহরে 1888 সাল নাগাদ। বস্তুতপক্ষে প্রতিবন্ধীদের জন্য খেলাধুলা বা প্রতিযোগিতার আয়োজন শুরু হয় 1944 সালের পর থেকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে যে বিপুল পরিমাণ সৈনিক ও সাধারণ মানুষ শারীরিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল তাদের আনন্দ দেওয়ার উদ্দেশ্যে ব্রিটিশ সরকার Dr. Ludwig Guttmann কে ব্রিটেনের Stoke Mandeville Hospital এ একটি খেলার প্রতিযোগিতা আয়োজন করবার কথা বলেন। Dr. Guttmann শুধুমাত্র নিছক আনন্দ দেবার মধ্যেই প্রতিবন্ধীদের খেলাকে আটকে রাখেন নি। তিনি তাদের এই খেলাধুলাকে একটি বড় প্রতিযোগিতায় রূপান্তরিত করেন, ধীরে ধীরে মানুষের আগ্রহ বাড়তে থাকে তাদের এই খেলাধুলা দেখার প্রতি। 
              Stoke Mandeville Hospital
   প্যারা অলিম্পিকের পথ চলার সূচনায় বড় মাইলফলক হল 1948 এর লন্ডন অলিম্পিক্স। 29 সে জুলাই, 1948 লন্ডন অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে Dr. Guttmann প্রায় 16 জন উইলশেয়ার অ্যাথলিটদের নিয়ে একটি আর্চারি প্রতিযোগিতা করান, যার নাম ছিল “Stoke Mandeville Games”। এই প্রদর্শনী ম্যাচ সারা পৃথিবীজুড়ে সাড়া ফেলে দেয়। এরপর 1952 সালে ডাচ প্রাক্তন সৈনিকরা Dr. Guttmann এর সাথে যোগ দিলে তার আন্দোলন আরও জোরালো হয় এবং গড়ে তোলা হয় “International Stoke Mandeville Games”। এই প্রতিযোগিতায় পরবর্তীকালে প্যারা অলিম্পিক্সে রূপান্তরিত হয় এবং প্রথমবার 1960 সালে রুমে 23 টি দেশের 400 জন প্রতিযোগীদের নিয়ে খেলার আসর বসে। 1976 সালে সুইডেনে প্রথম উইন টার প্যারা অলিম্পিক্স গেমের সূচনা হয়।।