breaking

Wednesday 2 June 2021

বিশ্বের প্রথম H10N3 বার্ড ফ্লু দ্বারা আক্রান্ত চীনের ঝাঞ্জিয়াং প্রদেশের বাসিন্দা...



বার্ড ফ্লু প্রধানত রোগটি বার্ড অর্থাৎ পাখিদের মধ্যে দেখা যায়, পাখিদের মধ্যে এই রোগ ছড়ায়।মাঝে মধ্যে দেখে থাকি পোলট্রি বার্ডদের এই রোগ হয়।
কিন্তু চীনের নেশনাল হেলথ কমিশন ( National Health Commission) এর তথ্য অনুযায়ী চীনের জিয়াংসু এলকার এক ৪১ বছর বয়সি মানুষের এক নতুন বার্ড ফ্লু রোগে আক্রান্ত হয়েছে।ইনি প্রথম মানুষ যার এই রোগ হয়েছে,এর পূর্বে কখনো এরকম খবর জানা যায় নি।

বার্ড ফ্লু-এর নানা ধরনের প্রকারভেদ আছে , যারা পোল্ট্রি ফার্মে কাজ করে তাদের অনেককেই এই ভাইরাসে আক্রান্ত হয়। তবে নতুন ধরনের স্ট্রেন H10N3 এর কিভাবে আক্রমণ হলো টা ঠিক জানা যায়নি তবে এখন পর্যন্ত বলা যাচ্ছে এটি মানুষ থেকে মানুষে ছড়ায় না, covid-19 এর সময়কালে চীনের অধিকর্তা একই কথা বলেছিল। কিন্তু আমরা সবাই এখন জানি যে সেই কথাটি কতটা সত্যি ছিল।

ঝেঞ্জিনাং এর বাসিন্দা ইনি, ১৮ই এপ্রিল তাকে হসপিটালে ভর্তি করা হয়় এবং সেখান থেকেই জানা যায় এই রোগের কথা। আপাতত তিনি সুস্থ আছে শীগ্রই তাকে হসপিটাল থেকে ছেড়ে দেয় হবে। National health commsion এর ব্যাপারে তদারকি শুরু করেছে । এবং নতুন জানতে পারলে সেইটি বিশ্বের সামনে তুলে ধরবে বলে আশ্বাস দিয়েছেন। এই ভাইরাসটির সক্রমন ও ক্ষতি করার প্রবনতা কম হলেও, এটি আরও একটি পৃথিবীব্যাপী রোগের সৃষ্টি করবে কিনা তার সন্ধেহ থেকে যাচ্ছে।